কোটালীপাড়ায় তিনদিনের নৌকা বাইচ প্রতিযোগিতা শুরু

প্রথম পাতা » ব্রেকিং নিউজ » কোটালীপাড়ায় তিনদিনের নৌকা বাইচ প্রতিযোগিতা শুরু
শুক্রবার ● ১৮ অক্টোবর ২০২৪


কোটালীপাড়ায় তিনদিনের নৌকা বাইচ প্রতিযোগিতা শুরু

গোপালগঞ্জ সাগরকন্যা প্রতিনিধি॥

গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার বাঘিয়ার বিলে লক্ষ্মী পূজা উপলক্ষে তিন ব্যাপী নৌকা বাইচ শুরু হয়েছে।
শুক্রবার (১৮ অক্টোবর) দুপুর থেকে থেকে শুরু হয়েছে এ নৌকা বাইচ। এটি আগামি রবিবার সন্ধ্যায় শেষ হবে।
কালিগঞ্জের বাঘিয়ার বিলে অনুষ্ঠিত এ নৌকা বাইচ দক্ষিণ বাংলার সর্ববৃহৎ নৌকা বাইচ। উপজেলার কালিগঞ্জ -বুরুয়া খালে ২শত ৫০ বছরের পুরানো ঐতিহ্য প্রায় তিন কিলোমিটার দীর্ঘ বাঘীয়ার বিলে নৌকা বাইচে হাজার হাজার দর্শকদের সমাগম ঘটে। বছরে দু’বার এই খালে নৌকা বাইচ অনুষ্ঠিত হয়ে থাকে। বিশ্বকর্মা পূজা উপলক্ষে একদিন এবং লক্ষ্মী পূজা উপলক্ষে তিন দিন ধরে অনুষ্ঠিত হয় নৌকা বাইচ। এখানে নৌকা বাইচ প্রতিযোগিতার জন্য বাছারি, জয়নগরী, ময়ুরপঙ্খী, ছিপ, গয়না, পানসি, কোষা, ডিঙ্গি নৌকা নিয়ে আসে দেশের বিভিন্ন অঞ্চল থেকে প্রতিযোগিতায় অংশ গ্রহণ করার জন্য। পার্শ্ববর্তী মাদারীপুর, বরিশাল, ফরিদপুর, বাগেরহাট, গোপালগঞ্জ অঞ্চল থেকে নৌকা নিয়ে বাইচ প্রতিযোগিতায় অংশ নেয়। এখানে তিনদিনের নৌকা বাইচ অনুষ্ঠিত হয় কিন্ত কোন পুরস্কারের ব্যবস্থা করা না হলেও নৌকা এবং দর্শকদের সমাগমের কোন ঘাটতি থাকে না।
প্রতিদিন সমানতালে নৌকা এবং দর্শকদের আগমন ঘটে। ছোট-বড় মিলিয়ে শতাধিক নৌকা উপস্থিত হয় প্রতিযোগিতায় অংশ গ্রহণ করার জন্য। নৌকা বাইচ দেখার জন্য দূর দূরান্ত থেকে হাজার হাজার দর্শকদের সমাগম ঘটে। খালের দু’পাড়ে মেলা বসে। নৌকা বাইচ উপভোগ করতে দুইপাড়ে ভিড় জমে দর্শকদের। নৌকা বাইচ উপলক্ষে বসে বাহারি সব দোকানপাট। কালিগঞ্জ থেকে বুরুয়া বড় ব্রীজ পর্যন্ত খালের দুপাড়ে তিন কিলোমিটার দীর্ঘ মেলা বসে।
বাইচ দেখতে আসা রিপন ঘটক অয়ন বলেন, আমি নারায়নগঞ্জে একটা কোম্পানিতে কর্মরত আছি, এই সময়ে বাড়ীতে আসা শুধু নৌকা বাইচ দেখতে আসি। নৌকা বাইচ দেখতে এসে খুবই ভালো লাগছে।
মুকসুদপুর থেকে নৌকা নিয়ে আসা কামিনী রায় বলেন,  বিলবাঘীয়ার নৌকা বাইচে প্রতি বাছর নৌকা নিয়ে আসি বাইচ দেয়ার জন্য এ বছরও আসছি, আমাদের ওখান থেকে চারখানা নৌকা নিয়ে আসছি প্রতিযোগিতায় অংশ নিতে।
কলাবাড়ী ইউপি চেয়ারম্যান অ্যাডভোকেট বিজন বিশ্বাস বলেন, গ্রাম বাংলার ঐতিহ্যবাহী বাঘিয়ার বিলে এই নৌকা বাইচ ২শত ৫০বছরের ঐতিহ্য। আমরা সবাই মিলে এই উৎসবে অংশগ্রহণ করে আসছি।

এইচবি/এমআর

বাংলাদেশ সময়: ১৯:২৪:৪৭ ● ৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ