পিরোজপুরে বিশ্ববিদ্যালয় ও উপজেলার নাম পরিবর্তনে স্মারক লিপি

প্রথম পাতা » পিরোজপুর » পিরোজপুরে বিশ্ববিদ্যালয় ও উপজেলার নাম পরিবর্তনে স্মারক লিপি
সোমবার ● ২ সেপ্টেম্বর ২০২৪


পিরোজপুরে বিশ্ববিদ্যালয় ও উপজেলার নাম পরিবর্তনে স্মারক লিপি

পিরোজপুর সাগরকন্যা প্রতিনিধি॥

পিরোজপুরে  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান  বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’ এবং জেলার ইন্দুরকানী উপজেলা’কে পুনরায় জিয়ানগর উপজেলার নাম ঘোষনার দাবীতে স্থানীয়রা স্মরক লিপি প্রদান করেছেন।
সোমবার (০২ সেপ্টেম্বর) দুপুরে স্থানীয়দের উদ্যোগে জেলা প্রশাসকের কাছে ওই স্মারক লিপি প্রদান করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় নেতা ও পিরোজপুর জেলা বিএনপির আহ্বায়ক অধ্যক্ষ আলমগীর হোসেন, জেলা বিএনপির সদস্য সচীব গাজী অহিদুজ্জামান লাভলু, জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক  শেখ রিয়াজ উদ্দিন রানা প্রমুখ।
‘স্থানীয় সচেতন নাগরিকগনের’ নামে জেলা প্রশাসকের মাধ্যমে মন্ত্রীপরিষদ সচীবের কাছে আবেদন করা ওই স্মারকলিপি সূত্রে জানা গেছে, একই নামে মাত্র ৪০ কিলোমিটার দূরে পাশর্^বর্তী গোপালগঞ্জে একটি বিশ্ববিদ্যালয় রয়েছে। পাশাপাশি একই নামে দুটি বিশ্ববিদ্যালয় থাকলে প্রশাসনিক কাজ সহ বিভিন্ন বিভ্রাটের সৃষ্টি হবে। এ ছাড়া দেশের বিভিন্ন স্থানে শেখ মুজিবুর রহমানের নামে   ৯টি পাবলিক  বিশ্ববিদ্যালয় সহ শত শত শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। যা প্রতিষ্ঠানের ষড়যন্ত্র বৈশিষ্ট্য রক্ষায় বাঁধা সৃষ্টি করে।
জানা গেছে, গত ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচন পিরোজপুরে বঙ্গবন্ধু শেখ শেখ মুজিবুর রহমান নামে একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  স্থাপনের সিদ্ধান্ত নেন শিক্ষা মন্ত্রনালয়। পরে  জেলার সদর উপজেলার পিরোজপুর-নাজিরপুর-ঢাকা আঞ্চলিক মহাসড়কের পুরাতন সিও অফিস সংলগ্ন স্থানে এর অস্থায়ী কার্যালয় চলছে। চলতি মাসে এর প্রথম পাঠদান কার্যক্রম চালু হবার কথা রয়েছে।
বিএনপির কেন্দ্রীয় নেতা ও  পিরোজপুর জেলা বিএনপির আহবায়ক অধ্যক্ষ আলমগীর হোসেন বলেন, জেলার সর্ব পশ্চিতে অবস্থিত ইন্দুরকানী থানার জনগন নাগরিক সুবিধা থেকে বঞ্চিত ছিলেন।  গত ২০০১ সালে বিএনপি   সরকারের সময় স্থানীয়দের দাবীর মুখে   ইন্দুরকানী থানাকে সাবেক রাস্ট্রপতি ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের নামে  জিয়া নগর’ উপজেলা নাম করন   ঘোষনা করা হয়। কিন্তু ২০০৮ সালে আওয়ামীলীগ সরকার গঠনের পর আওয়ামীলীগ ঈর্ষান্বিত হয়ে জিয়া নগর উপজেলাকে ইন্দুরকানী উপজেলায় ঘোষনা করে।  উপজেলাটি সকল ধরনের উন্নয়ন থেকে বঞ্চিত রয়েছে।
জেলা প্রশাসক মো. জাহেদুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয় ও উপজেলার নাম করন পরিবর্তনের স্মারক লিপি পেয়েছি। বিষয়টি সংশ্লিষ্ট দপ্তরে প্রেরন সহ  অবহিত করা হয়েছে।


আরএইচএম/এমআর

বাংলাদেশ সময়: ০:১৭:১৭ ● ২৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ