মোল্লারহাট সেতুর টোল ইজারায় কারচুপির অভিযোগ!

প্রথম পাতা » ব্রেকিং নিউজ » মোল্লারহাট সেতুর টোল ইজারায় কারচুপির অভিযোগ!
বৃহস্পতিবার ● ২৭ জুন ২০২৪


মোল্লারহাট সেতুর টোল ইজারায় কারচুপির অভিযোগ!

গোপালগঞ্জ সাগরকন্যা প্রতিনিধি॥

গোপালগঞ্জ সড়ক বিভাগাধীন ঢাকা খুলনা জাতীয় মহা সড়কের মোল্লাহাটে অবস্থিত ‘আবুল খায়ের সেতু’ টোল ইজারা প্রদানে কারচুপির অভিযোগ পাওয়া গেছে।
গত ৭ জুন  সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী বরাবর অভিযোগ দায়ের করে টু স্টার ট্রেডিং প্রোপাইটর এ কে আজাদ খান। গোপনে একক সিডিউল বিক্রী করে একজন ঠিকাদার ইজারায় অংশগ্রহন করায় এ অভিযোগ করেন তারা।
অভিযোগে সুত্রে ও টু স্টার ট্রেডিং প্রোপাইটর এ কে আজাদ খান জানায়, গোপালগঞ্জ এর নির্বাহী প্রকৌশলী কর্তৃক স্বাক্ষরিত ও প্রচারিত ইজারা কোটেশনে ২০২৪-২০২৫ হতে ২০২৬-২০২৭ অর্থ বছরে অর্থাৎ ০১ জুলাই ২০২৪ হতে ৩০ জুন ২০২৭ মেয়াদে মোট ৩ বছরের মোল্লাহাট অবস্থিত ‘আবুল খায়ের সেতু’ এর উপর দিয়ে পারাপারকারী বিভিন্ন প্রকার যানবাহন হতে টোল আদয়ের ইজারা প্রদানের লক্ষ্যে দরপত্র আহবান করে। ইজারা কোটেশন বিজ্ঞপ্তি বৈধ নিয়মে ৫ থেকে ৮ বার টেন্ডার করার নিয়ম থাকলেও অবৈধ ভাবে ৪ বার টেন্ডার প্রদান করে। যাহা সরকারের বড় ধরনের সরকারী রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে। অনৈতিক ভাবে অর্ধকোটি টাকার ঘুষ বানিজ্য করে পরস্পরের যোগসাজসে উপরোক্ত কোটেশন ভুক্ত ‘আবুল খায়ের সেতু’র ইজারা নিউ ইমা ব্রিকস্ এর ঠিকাদার শাহীনুল আলম ছানাকে ইজারা দেওয়া প্রক্রীয়াধীন রয়েছে। সড়ক ও জনপথ গোপালগঞ্জের  নির্বাহী প্রকৌশলী, প্রকিউরমেন্ট এন.টি.টি (পি.ই) কমিটির নির্বাহী প্রকৌশলী এবং অফিস স্টাফগন উক্ত দরপত্র চাপাইয়া রাখিয়া পরবর্তীতে পি.পি.আর রুলস ও নিয়মনীতি না মেনে অবৈধ ও অনৈতিক ভাবে লাভবান হয়ে ‘আবুল খায়ের সেতু’র ইজারা নিউ ইমা ব্রিকস্কে প্রদান করতেছে।
অভিযোগে আরও উল্লেখ করে, শাহীনুল আলম ছানা দীর্ঘদিন যাবত উক্ত আবুল খায়ের সেতুর ইজারা আদায়ের নামে যানবাহনের নিকট হতে সরকারী ইজারার মূল্য তালিকা হতে বেশী ভাড়া আদায় করছে। ইতোপূর্বে সে একই ভাবে আবুল খায়ের সেতুর ইজারা গ্রহন করেছে। এই অবৈধ ইজারা বন্ধ করে নতুন করে আহবান করে সকল ঠিকাদারকে অংশ গ্রাহরে সুযোগ করে দেওয়ার জন্য মামনীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে এ ঠিকাদার।
নিউ ইমা ব্রিকস্ এর ঠিকাদার শাহীনুল আলম ছানা বলেন, যারা অভিযোগ করেছে অভিযোগটি সম্পূন্ন মিথ্যা ও ভিত্তিহীন। সম্পূন্ন নিয়ম মেনে ইজারা অংশগ্রহন করেছি আমি। বিভিন্ন মানুষের নাম ব্যাবহার করে একটি চক্র এই অভিযোগ করেছে। এ বিষয় নিয়ে থানায় জিডি করা হয়েছে।
এ ব্যপারে গোপালগঞ্জ সড়ক ভবনের  নির্বহী প্রকৌশলী মোঃ আজহারুল ইসলাম বলেন, আবুল খায়ের সেতু  ইজারা বিভিন্ন পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে সম্পূর্ন নিয়ম মেনে করা হয়েছে। একজন ঠিকারদার সিডিউল ক্রয় করায় তাকে ইজারা দেওয়া হচ্ছে। এখন এ ব্যপারে এখন আমাদের কিছু করার নাই। ফাইলটি চিফ স্যারের বরাবর আছে তারা যা করবে তাই হবে।
সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী সৈয়দ মইনুল হাসানের ব্যাবহিত মোবাইল নাম্বারে ০১৭৩০৭৬…০০ নাম্বারে জানতে চাইলে তিনি বলেন, নির্বহী প্রকৌশলী (চ.দা) সহজ সড়ক বিভাগ গোপালগঞ্জ, মোল্লাহাট , বাগেরহাটের ইজারার কাগজাদি সম্পূর্ন  প্রস্তুত করে আমাদের নিকট পাঠিয়েছে, এখানে আমাদের কি করার আছে। তারপরও আমরা ব্যপারটি খতিয়ে দেখছি।


এইচবি/এমআর

বাংলাদেশ সময়: ২৩:১৬:৪০ ● ৪২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ