৫৪ নং মোয়াজ্জেমপুর স: প্রা: বিদ্যালয়কলাপাড়ায় একই কক্ষে চলছে ছ`টি শ্রেণীর পাঠদান! ছয়টি!

প্রথম পাতা » পটুয়াখালী » ৫৪ নং মোয়াজ্জেমপুর স: প্রা: বিদ্যালয়কলাপাড়ায় একই কক্ষে চলছে ছ`টি শ্রেণীর পাঠদান! ছয়টি!
মঙ্গলবার ● ২৬ সেপ্টেম্বর ২০২৩


৫৪ নং মোয়াজ্জেমপুর স: প্রা: বিদ্যালয়

কলাপাড়া (পটুয়াখালী) সাগরকন্যা অফিস॥

বিদ্যালয়টিতে শ্রেণীকক্ষ মাত্র ১টি, তবে পড়ানো হয় শিশুশ্রেণী থেকে ৫ম শ্রেণী পর্যন্ত। বিদ্যালয়টিতে শিক্ষক আছে ৬জন। মোট ছাত্র-ছাত্রীর সংখ্যা ১৯৩ জন। অভিবাবক ও স্থানীয়দের দাবি খুব দ্রুত শ্রেণী কক্ষের ব্যবস্থা করা না হলে শিক্ষা ব্যবস্থা নিয়ে চরম হুমকিতে পরতে পারে তাদেও সন্তানেরা। বলছিলাম কলাপাড়া উপজেলার ৫৪ নং মোয়াজ্জেমপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের কথা।

সরজমিনে দেখা যায়, ১তলা বিশিষ্ট ২রুমের আশ্রায় কেন্দ্রে চলছে বিদ্যালয়ের সকল শ্রেণী কার্যক্রম। ২টি রুমের একটিতে লাইব্রেরী অন্যটিতে চলে ৬টি শ্রেণীর পাঠদান। তবে লাইব্রেরীর কিছু অংশে মাদুর বিছিয়ে নেওয়া হয় ছাত্র-ছাত্রীদেও ক্লাশ। বিদ্যালয়টিতে ১৯৩ জন ছাত্র-ছাত্রীর মধ্যে গড় উপস্থিতি ১৫০জন। কিছু বছর আগেও বিদ্যালয়টি উপজেলা শিক্ষার মানসহ বিভিন্ন ক্যাটাগরীতে প্রথম স্থানে থাকলেও শ্রেণী কক্ষের অভাবে সেই সুনাম ধরে রাখতে পারেনি। শ্রেণী কক্ষের ব্যবস্থা হলে আবারও উপজেলায় প্রথম স্থান অর্জন করবে তারা।

মোঃ শামসুল হক নামের একজন অভিবাবক বলেন, ৬টি শ্রেণীর ক্লাশ চলে একটি কক্ষে। এাঁ কিভাবে সম্বব হয় আমার বুজে আসেনা। আমি সংকিত আমাদের ছেলে মেয়েদের শিক্ষার মান নিয়ে।
স্থানীয় মোঃ মাসুম বলেন, বিদ্যালয়টিতে ছোট একটি কক্ষ। সেখানেই ৬টি শ্রেণীর ক্লাশ নেওয়া হয়। এভাবে কি লেখাপড়া সম্বব? আমারা শ্রেণী কক্ষ চাই।

সহকারি শিক্ষক কুলসুম আক্তার রোজিনা বলেন, বিদ্যালয়ের ভবনটি খুবই নি¤œমানের। আমরা ছাদ মেরামত করেছি। এখানে পর্যাপ্ত বেঞ্চ নেই। শ্রেণী কক্ষ নেই।

প্রধান শিক্ষক খাদিজা বেগম বলেন, আগে ছাদ থেকে পানি পড়তো। মেরামতের খরচ পেয়েছিলাম তা দিয়ে মেরামত করিয়েছি। কিন্তু আমাদের একটি মাত্র ক্লাশ রুম। পযাপ্ত বেঞ্চ নেই। খবু জরুরী আমদের ক্লাশ রুম ও বেঞ্চ দরকার।

উপজেলা প্রথমিক শিক্ষা অফিসার অচ্যুতানন্দ দাস বলেন, চাহিদা দেওয়া আছে, বরাদ্ধ সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এইচআর/এমআর

বাংলাদেশ সময়: ১৯:৪৯:৪৫ ● ১৪৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ