জমি নিয়ে বিরোধ বানারীপাড়ার খ্রিষ্টান পল্লিতে সংঘর্ষ, নিহত ১

প্রথম পাতা » বরিশাল » জমি নিয়ে বিরোধ বানারীপাড়ার খ্রিষ্টান পল্লিতে সংঘর্ষ, নিহত ১
শনিবার ● ২৩ ফেব্রুয়ারী ২০১৯


---

বানারীপাড়া (বরিশাল) সাগরকন্যা প্রতিনিধি॥
বানারীপাড়ার খ্রিষ্টান পল্লিতে জমি দখলকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষে আশিষ বাড়ৈ নামের এক কৃষকের মৃত্যু এবং এ ঘটনায় ১১ জন আহত হয়েছে। আহতদের মধ্যে গুরুতর ৬ জনকে বরিশাল শেবাচিম হাসপাতালে ও ৫ জনকে বানারীপাড়া উপজেলা ৫০শয্যা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। শুক্রবার রাত সাড়ে ৭টার দিকে উপজেলার বিশারকান্দি ইউনিয়নের মরিচবুনিয়া গ্রামের খ্রিষ্টান পল্লিতে জমি দখলকে কেন্দ্র করে এ ঘটনা ঘটার পর খবর পেয়ে পুলিশ ওই রাতেই ঘটনাস্থল পরিদর্শন করেছেন। পরে পুলিশ হাসপাতালে চিকিৎসাধীন ৪ জনকে এ ঘটনার সাথে জড়িত থাকার সন্দেহে পাহারায় রেখেছেন।
এ বিষয়ে আহত ও স্থানীয় একাধিক সুত্র জানান, প্রায় একযুগ পূর্বে উপজেলার বিশারকান্দি ইউনিয়নের মরিচবুনিয়া গ্রামের খ্রিষ্টান পল্লির বৃদ্ধ কৃষক সভারঞ্জন তার ভোগদখলীয় দুই বিঘা বিরোধীয় সম্পত্তির মালিকানা দাবী করে কৃষক আশিষ বাড়ৈ গংদের বিরুদ্ধে আদালতে একটি মামলা দায়ের করেন। সম্প্রতি আদালত ওই মামলায় তার প্রতিপক্ষ আশিষ বাড়ৈদের পক্ষে রায় দেন। আশিষ বাড়ৈ এ রায় পেয়ে শুক্রবার রাত অনুমান সাড়ে ৭টার দিকে ১০/১২ জন লোক নিয়ে ওই সম্পত্তি দখল নিজের দখলে নিতে যান। এ সময় তার প্রতিপক্ষ সভারঞ্জন’র লোকজন তাদেরকে বাধা দিলে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। সংঘর্ষে আশিষ বাড়ৈ ও তার স্ত্রী স্নিগ্ধা বাড়ৈ, বাবা অমল বাড়ৈ, মা আশালতা বাড়ৈ, বোন গোলাপি বাড়ৈ এবং তার প্রতিপক্ষ সভারঞ্জন চৌধুরীর স্ত্রী হান্না চোধুরী ও তার ওয়ারিশগন মিলন চৌধুরী, সিমন সরকার, জয় সরকার, সুজন সরকার, মিঠুন চৌধুরী ও ফয়সাল গুরুতর আহত হন। এ সময় খবর পেয়ে স্থানীয়রা সেখানে গিয়ে তাদেরকে উদ্ধার করে বানারীপাড়া উপজেলা ৫০শয্যা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। সেখানে কর্তব্যরত ডাক্তার মেহেদী হাসান তাদেরকে প্রাথমিক চিকিৎসা দেয়ার পাশাপাশি গুরুতর আহত আশিষ বাড়ৈ (৪৮)কে মৃত ঘোষণা করেন।
এ ব্যাপারে ডাক্তার মেহেদী হাসান জানান, মৃত আশিষ বাড়ৈর শরীরে ধারালো অস্ত্রের আঘাতের চিহ্ন রয়েছে। তিনি আরও জানান, গুরুতর আহতদের মধ্য থেকে ৬ জনকে উন্নত চিকিৎসার জন্য ওই রাতেই বরিশাল শেবাচিম হাসপাতালে পাঠানো হয়েছে। এরা হলেন, মৃত আশিষ বাড়ৈর স্ত্রী স্নিগ্ধা বাড়ৈ, অমল বাড়ৈ, আশালতা বাড়ৈ ও প্রতিপক্ষ হান্না চোধুরী, সিমন সরকার এবং মিলন চৌধুরী। এছাড়াও অপর আহত ৫ জনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি রাখা হয়েছে। এদের মধ্য থেকে ৪ জনকে আশিষ বাড়ৈ হত্যার সঙ্গে জড়িত থাকার সন্দেহে পুলিশ পাহারায় রেখেছেন।
এদিকে বিশারকান্দির খ্রিষ্টান পল্লিতে জমি দখলকে কেন্দ্র করে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ হওয়ার খবর পেয়ে পুলিশ ওই রাতেই ঘটনাস্থল পরিদর্শন করেছেন। একই সাথে তারা হাসপাতাল মর্গে থাকা আশিষ বাড়ৈর লাশের সুরাতহাল রিপোর্ট তৈরী করে ময়না তদন্তের জন্য পরদিন শনিবার সকালে বরিশাল শেবাচিম হাসপাতালে পাঠিয়েছেন। এ বিষয়ে বানারীপাড়া থানার অফিসার ইনচার্জ মো. খলিলুর রহমান জানান, বিশারকান্দির খ্রিষ্টান পল্লিতে জমি দখলকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষের ঘটনায় এক জনের মৃত্যু ও ১০/১২ জন আহত হয়েছেন। এ ঘটনায় থানায় মামলা দায়ের করার প্রস্তুতি চলছে। এছাড়াও দোষিদের বিরুদ্ধে তদন্তপূর্বক প্রয়োজনীয় আইনগত ব্যাবস্থা গ্রহন করা হবে বলেও তিনি জানিয়েছেন।
এারএসএস/এনইউবি

বাংলাদেশ সময়: ১২:২২:৩৫ ● ৫৩৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ